ঢাকা,বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

পুঁজিবাজার: ৭১৩ কোটি টাকা মুনাফার পরও বিনিয়োগে আগ্রহ নেই ব্যাংকের

পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ব্যাংকগুলোকে আলাদা ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করার নির্দেশ দিয়েছিলো কেন্দ্রীয় ব্যাংক। ফান্ড গঠনও করেছে অনেক ব্যাংক। ফান্ড গঠন করে পুঁজিবাজারে বিনিয়োগ করে কয়েকটি প্রতিষ্ঠান মুনাফাও করেছে অনেক। এর পরও নতুন বিনিয়োগে আগ্রহ নেই ব্যাংকগুলোর। ফলে প্রতিষ্ঠনগুলোর বিরুদ্ধে কঠোর অবস্থানে যাওয়ার চিন্তা করছে নিয়ন্ত্রক সংস্থাগুলো। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, এই পর্যন্ত ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করা হয়েছে ৫ হাজার কোটি টাকা। এর মধ্যে গঠন করা ফান্ডের ২৫ শতাংশের কম বিনিয়োগ করছে অনেক প্রতিষ্ঠান। ১০ শতাংশের কমও রয়েছে কয়েকটি প্রতিষ্ঠানের। অন্য দিকে ফান্ড গঠন করেনি এমন প্রতিষ্ঠান রয়েছে চারটি। প্রতিষ্ঠানগুলো হলো- ডাচবাংলা ব্যাংক, স্ট্যার্ন্ড ব্যাংক,এনবিএল ও আইসিবি ইসলামী ব্যাংক।

সূত্র মতে, পুঁজিবাজারে বিশেষ তহবিল বিনিয়োগ করে ৩৪টি ব্যাংক প্রায় ৭১৩ কোটি টাকা মুনাফা করেছে। তবে বাজার খারাপ হওয়ার কারণে কিছু প্রতিষ্ঠানকে আবার প্রভিশনিং করতে হবে।

পুঁজিবাজারের অব্যাহত দরপতন রুখতে ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি বিশেষ তহবিল গঠনের জন্য একটি সার্কুলার জারি করে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার অনুযায়ী, যে কোনো বাণিজ্যিক ব্যাংক চাইলে পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে সর্বোচ্চ ২০০ কোটি টাকার তহবিল গঠন করতে পারবে। তহবিলের মেয়াদ হবে সর্বোচ্চ পাঁচ বছর বা ২০২৫ সালের ৯ ফেব্রুয়ারি। তহবিলের সর্বোচ্চ ৪০ শতাংশ সংশ্নিষ্ট ব্যাংককেই বিনিয়োগ করতে হবে। বাকি ৬০ শতাংশ নিজ ও অন্যান্য ব্যাংকের সহযোগী এবং স্বতন্ত্র ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংককে শুধু পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে ঋণ দেওয়া হবে।

এ বিষয়ে বিএসইসির মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সানবিডিকে বলেন, পুঁজিবাজারকে সাপোর্ট দিতে ব্যাংকগুকে বিশেষ তহবিল গঠন করার নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। অনেক ব্যাংক বিশেষ ফান্ড গঠন করে ভালো মুনাফাও করেছে। এখন তারা নতুন করে বিনিয়োগে যাচ্ছে না।

তিনি বলেন, আমাদের পর্যবেক্ষণ অনুযয়ী তারা তাদের আরও অনেক বিনিয়োগের সুযোগ আছে। কিন্তু তারা বিনিয়োগ করছে না। আমরা তাদেরকে নির্দেশনা দিবো যাতে তারা বিনিয়োগ।

পাঠকের মতামত: